Wellcome to National Portal
বিদ্যুৎ জাতীয় সম্পদ, আসুন বিদ্যুৎ অপচয় রোধ করি। ঘর থেকে বের হওয়ার সময় বৈদ্যুতিক সুইচ বন্ধ রাখি, বৈদ্যুতিক দুর্ঘটনা এড়িয়ে চলি। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করি, ঘরে বসেই বিদ্যুৎ বিল দেওয়ার অপূর্ব সুযোগ গ্রহণ করি। নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করি, দূষণমুক্ত পরিবেশ গড়ি। বিদ্যুৎ সাশ্রয়ী ভবন গড়ি, সবুজ ভুবন তৈরি করি।
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Our achievements in ICT

প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষের জীবনমান উন্নত করার লক্ষ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও নাটোর পবিস-২ আইসিটি খাতে বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ বাস্তবায়ন করেছে। যেমন-

১। প্রি-পেইড / স্মার্ট মিটার স্থাপন: পর্যায়ক্রমে সকল গ্রাহকদের জন্য প্রি-পেইড মিটার স্থাপন প্রক্রিয়াদিন রয়েছে।

২। অনলাইনে বিদ্যুৎ বিল প্রদান (পোস্টপেইড): পোস্টপেইড গ্রাহকদের অনলাইন/মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিদ্যুৎবিল আদায়ের সিস্টেম বাস্তবায়ন করা হয়েছে।

৩। অনলাইনে বিদ্যুৎ সংযোগ প্রদান প্রক্রিয়াকরণঃ সনাতন বিদ্যুৎ সংযোগ পদ্ধতিতে বিদ্যমান সমস্যাসমূহকে হ্রাস করে গ্রাহক হয়রানি বন্ধকরণ, মধ্যসত্বভোগীদের দৌরাত্ব দূরীকরণ এবং সময় ও অর্থের সাশ্রয় করে সন্তোষজনক গ্রাহক সেবা প্রদানের লক্ষ্যে আরইবি’র আইসিটি পরিদপ্তর “পল্লী বিদ্যুৎ অনলাইন সংযোগ সিস্টেম” এর প্রবর্তন করেছে। অত্র পবিসে সিস্টেমটি চলমান আছে।

৪। এসএমএস এর মাধ্যমে বিলের তথ্য প্রদানঃ অত্র পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যুৎ বিল বিলিং সফটওয়্যারের মাধ্যমে পরিচালনা করা হয় এবং বিদ্যুৎ বিলের তথ্য সকল গ্রাহকদের এসএমএস এর মাধ্যমে জানানো হয়।

৫। ইন্ট্রিগ্রেটেড সেন্ট্রালাইজড বিলিং সিস্টেম বাস্তবায়ন (ICBS): বর্তমানে অফিস ভিত্তিক সফটওয়ারের মাধ্যমে বিল প্রস্তুত, প্রদান ও হিসাবাদি সংরক্ষণ করা হয়। অত্র পবিসের জন্য ইউনিফাইড ইন্ট্রিগ্রেটেড সেন্ট্রালাইজড বিলিং সিস্টেম বাস্তবায়ন কাজ চলমান রয়েছে।

৬। Enterprise Resource Planning (ERP) প্রবর্তনঃ বাপবিবোতে ইতোমধ্যে ERP এর চারটি মডিউল (HR & Payroll, Fixed Asset, Procurement and Finance) শতভাগ বাস্তবায়ন করা হয়েছে। অত্র পবিসের জন্য ERP বাস্তবায়ন কাজ চলমান রয়েছে।

৭। মোবাইল এ্যাপঃ “নাটোর পল্লীবিদ্যুৎ ডিজিটাল সেবা” নামক মোবাইল এ্যাপ  গ্রাহক সেবার মান উন্নয়নে অনলাইনের মাধ্যমে গ্রাহক পরিসেবায় নতুন মাত্রা যোগ হয়েছে।

৮। ডিজিটাল ফোনবুকঃ বাস্তবায়িত অ্যাপটির সাহায্যে অতি সহজে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির সকল কর্মকর্তা /কর্মচারীর মোবাইল নম্বর ও ই-মেইল অ্যাড্রেস খুঁজে বের করা যাবে। এছাড়াও “ডিজিটাল ফোনবুক” ব্যবহারের ফলে হার্ড কপি প্রিন্ট না করায় প্রিন্টিং ব্যয় কমানো সম্ভব হবে এবং সহজেই কর্মকর্তা/ কর্মচারীগণের তথ্য নিয়মিত হালনাগাদ করা যাবে।

৯। সেবা সম্পর্কিত নাগরিক মতামত সিস্টেমঃ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সেবা সম্পর্কে নাগরিকদের মতামত গ্রহণ করার জন্য বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড অনলাইনে নাগরিকদের মতামত প্রদানের জন্য ওয়েব বেইসড সফটওয়্যার প্রনয়ন করেছে।

১০। ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (IFMIS):বাপবিবো ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট এর জন্য ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (IFMIS) সফটওয়্যার উন্নয়ন করেছে। IFMIS Software এর অধীনে ৪ টি মডিউল (Inventory Management, Inventory Management for 80s PBS, General Ledger, Payroll &Benefit) এর কাজ চলমান রয়েছে।

১১। ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সভা অনুষ্ঠানঃ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক সকল (৮০ টি) সমিতির সাথে একযোগে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সমন্বয় সভা, গ্রাহকদের সাথে উঠান বৈঠক, মত বিনিময় সভা, অনলাইন ভিত্তিক ট্রেনিং প্রদান করা হয়।

১২। ট্রান্সফর্মার মেইনটেনেন্স এন্ড লোড ম্যানেজম্যান্ট (TMLM) সফটওয়্যারঃ বাপবিবো আইসিটি পরিদপ্তর কর্তৃক বিতরণ ট্টান্সফরমারের লোড স্বয়ংক্রিয়ভাবে সনাক্তকরণের মাধ্যমে প্রয়োজনীয় Maintenance এবং Load Management সম্পন্ন করার জন্য ট্রান্সফর্মার মেইনটেনেন্স এন্ড লোড ম্যানেজম্যান্ট (TMLM) সফটওয়্যার বাস্তবায়ন করা হয়েছে।

১৩। অনলাইন অভিযোগ ব্যবস্থাপনা সিস্টেমঃ বাপবিবো ও পবিসসমূহে অনলাইনের মাধ্যমে নাগরিক অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি করা হয় (http://complain.mpemr.gov.bd/)। বর্তমানে বাপবিবো ও ৮০ টি পবিসে হটলাইন নাম্বর চালু রয়েছে। হটলাইন নাম্বরসমূহ বাপবিবো/পবিসসমূহের ওয়েবসাইটে প্রকাশ করা আছে।

১৪। ওয়েবসাইট/ফেইজবুক পেইজঃ বাপবিবো ও ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতির ওয়েবসাইট/ফেইজবুক পেইজ চালু রয়েছে যার মাধ্যমে জনসন্মুখে প্রকাশযোগ্য সকল তথ্য এবং বিভিন্ন সেবামূলক কার্যক্রম যেমন আলোর ফেরিওয়ালা, উঠোন বৈঠক, দূর্যোগে আলোর গেরিলা, শতভাগ বিদ্যুতায়ন ইত্যাদি কার্যক্রমের প্রচারনা চালানো হয়। সমিতিসমূহের ফেজবুক পেইজ থেকে ফেসবুক লাইভে উঠোন বৈঠক বা গনশুনানী প্রচার করা হয়।

১৫। ডি-নথি বাস্তবায়নঃ বাপবিবোতে সকল দাপ্তরিক কাজ ডি-নথি এর মাধ্যমে সম্পন্ন হচ্ছে যার ফলে দাপ্তরিক কাজে গতিশীলতা আনয়নসহ স্বচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করা যাচ্ছে। অত্র পবিসে ই-ফাইলিং বাস্তবায়ন করা হচ্ছে।

১৬। MIS সফটওয়্যারঃ ৮০টি সমিতির ব্যবস্থাপনা সংক্রান্ত তথ্য MIS সফটওয়্যারের মাধ্যমে প্রক্রিয়াকরণ করে প্রতিবেদন প্রণয়ন করা হয় এবং প্রতি মাসে বাপবিবোর ওয়েবসাইটে (www.reb.gov.bd) এ MIS প্রকাশ করা হয়।

১৭। ষ্টোর ম্যানেজমেন্ট সফটওয়্যারঃ ষ্টোর ম্যানেজমেন্ট সফটওয়্যার দ্বারা বাপবিবোর ৩ টি ওয়্যারহাউজ ও ৮০ টি সমিতির ওয়্যারহাউজের ম্যাটেরিয়াল / হার্ডওয়্যার আইটেমসমূহের Issue/ Return সহ যাবতীয় কাজ করা হয়। এর ফলে সরকারি সম্পদের অপচয় রোধ হচ্ছে এবং দক্ষ ব্যবস্থাপনার ফলে মালামাল ক্রয়ে স্বচ্ছতা ও জবাবদীহিতা নিশ্চিত হচ্ছে।

১৮। হার্ডওয়্যার ম্যানেজমেন্ট সিস্টেমঃ বাপবিবো/পবিস এর কম্পিউটার হার্ডওয়্যারসমূহ সুষ্ঠ ব্যবস্থাপনার স্বার্থে হার্ডওয়্যার ম্যানেজমেন্ট সিস্টেম উন্নয়ন করা হয়েছে যার বাস্তবায়ন চলমান রয়েছে।

১৯। লোড শেডিং ইনফরমেশান সিস্টেমঃ ৮০টি সমিতি এর লোড শেডিং এর তথ্য অন-লাইনে গ্রহন করে প্রতিদিন প্রতিবেদন প্রণয়ন করা হয়।


ডিজিটালাইজেশনের মাধ্যমে গ্রাহকগণের সকল সুবিধাসমূহ নিশ্চিত করণে বাংলাদেশ পল্লীবিদ্যুতায়ন বোর্ডের আইসিটি পরিদপ্তর ও নাটোর পবিস-২ এর আইটি বিভাগ বদ্ধ পরিকর এবং সে লক্ষ্য তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।