বিদ্যুৎ সরবরাহ দপ্তরের ‘‘এক অবস্থান সেবা কেন্দ্র’’-এ নতুন বিদ্যুৎ সংযোগ, বিল ও মিটার সংক্রান্ত অভিযোগ, বিল পরিশোধের ব্যবস্থাসহ সকল ধরনের অভিযোগ জানানো যাবে এবং এতদসংক্রান্ত বিষয়ে তথ্য পাওয়া যাবে।
‘‘এক অবস্থান সেবা কেন্দ্র’’ থেকে নতুন সংযোগের আবেদনপত্র পাওয়া যাবে। আবেদন পত্রটি যথাযথ ভাবে পুরণ করে আবেদন পত্রের সাথে প্রয়োজনীয় সংযোগ স্থলের মালিকানা সংক্রান্ত জমির কাগজাদি, নাগরিক সনদ, জম্ম নিবন্ধন সনদ, ২ (দুই) কপি পাসপোর্ট সাইজ ছবি সহ নির্ধারিত আবেদন ফি জমা প্রদান করলে জমা রশিদ প্রদান করা হয়। পরবর্তী প্রয়োজনীয় সমীক্ষা এবং ষ্টেকিং কার্য সম্পন্ন শেষে কর্তৃপক্ষ কর্তৃক সংযোগ অনুমোদনের পর প্রয়োজনীয় লাইন নির্মান মালামাল প্রাপ্তি স্বাপেক্ষে সংযোগ ছাড়পত্র, ডিমান্ড নোট ও প্রাক্কলন ইস্যু করা হয়। প্রস্তাবিত সংযোগ স্থলে সমিতির প্রশিক্ষন প্রাপ্ত ইলেকট্রিশিয়ান দ্বারা প্রয়োজনীয় ওয়্যারিং কার্যাদি সম্পন্নের পর সমিতির সদর দপ্তর /জোনাল অফিস/সাব জোনাল অফিস/বিলিং এরিয়া অফিস সমূহে ডিমান্ড নোটের উল্লিখিত অর্থ জমা গ্রহন পূর্বক সংযোগ প্রদানের ব্যবস্থা গ্রহন করা হয়ে থাকে। যদি সংযোগ প্রদান সম্ভবপর না হয় তবে তা’র কারণ জানিয়ে আবেদনকারীকে পত্র দেয়া হয়।
আবাসিক সংযোগের ক্ষেত্রে (অনলাইন আবেদন)
বিল সংক্রান্ত যে কোন অভিযোগ যেমন, চলতি মাসের বিল পাওয়া যায়নি, বকেয়া বিল, অতিরিক্ত বিল, ইত্যাদির জন্য ‘‘এক অবস্থান সেবা কেন্দ্র’’ -এ যোগাযোগ করলে সমাধান সম্ভব হলে তা’ তাৎক্ষণিক নিষ্পত্তি করা হবে অন্যথায় একটি নিবন্ধন নম্বর দিয়ে পরবর্তী যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে।
অফিসের ক্যাশ কাউন্টার এবং নির্ধারিত ব্যাংক, ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র, টেলিটক, বিকাশ, রকেট, মাইক্যাশ, সিওরক্যাশ, রবিক্যাশ, উপায়, জিপি এরমাধ্যমে গ্রাহক বিল পরিশোধ করা যাবে।
বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নির্দিষ্ট ‘‘অভিযোগ কেন্দ্র’’-এ আপনার বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অভিযোগ নম্বর ও নিষ্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে। অভিযোগ নম্বরের ক্রমানুসারে আপনার বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করার লক্ষে ২৪ ঘন্টার মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করা সম্ভব না হয়, তার কারণ গ্রাহককে অবহিত করা হবে।
অস্থায়ী বিদ্যুৎ সংযোগ
মেলা, আনন্দ মেলা, নির্মানাধীন সাইট যেমন-রাস্তা, ব্রিজ ইত্যাদিতে অস্থায়ী সংযোগ দেওয়া যাবে। যাহা কখনই স্থায়ী সংযোগ হিসাবে রূপান্তর করা যাবে না। অস্থায়ী সংযোগের আবেদন ফি ৫০০/- টাকা। এই সংযোগের জন্য প্রয়োজনীয় সকল মালামালের মূল্য ১১০% গ্রহণ করা হয় এবং সংযোগ বিচ্ছিন্ন শেষে ব্যবহারযোগ্য মালামালের ১০০% মূল্য ফেরত প্রদান করা হয়। ব্যবহৃত বিদ্যুতের মূল্য হার এলটি-টি রেটে করা হয়।
গ্রাহকের নাম পরিবর্তন পদ্ধতি
গ্রাহক ক্রয়মূল্য/ওয়ারিশসূত্রে/লিজসূত্রে জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি ও সর্বশেষ পরিশোধিত বিলের কপিসহ নির্ধারিত ফি নির্দিষ্ট দপ্তরে জমা করে আবেদন করতে হবে। সরেজমিনে তদন্ত করে নাম পবিবর্তনের জন্য বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে। নতুন নামে চুক্তিপত্র সম্পাদন এবং সদস্য হতে হবে। নতুন গ্রাহকের ২ কপি সত্যায়িত ছবি জমা দিতে হবে।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS